মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ১০:৫৫ অপরাহ্ন

স্ট্রোক, প্যারালাইসিস প্রতিরোধ এবং চিকিৎসা

স্ট্রোক, প্যারালাইসিস প্রতিরোধ এবং চিকিৎসা

অনেকে স্ট্রোক বলতে হার্ট অ্যাটাক মনে করেন। আসলে স্ট্রোক হলো ব্রেইনের অসুখ। মানুষের মৃত্যুর তৃতীয় কারণ হলো স্ট্রোক। প্রথম কারণ ক্যানসার, দ্বিতীয় কারণ হলো হ্যার্ট অ্যাটাক। প্রতিবছর ১ লাখ মানুষের মধ্যে ১৮০-৩০০ মানুষ স্ট্রোকে আক্রান্ত হয়। স্ট্রোক তিন ধরনের-TIA, Pregressing stroke and complete streoke.

TIA হলে রোগী ২৪ ঘণ্টায় মধ্যে জবপড়াবৎু হয়। Pregressing stroke-এ রোগীর অবস্থা ক্রমে অবনতি হতে থাকে। Complete streoke রোগীর অবস্থা আগের মতো থাকে বা অবনতি হয় না। আবার স্ট্রোক অন্যভাবে classified করা যায়। একটি হলো রক্তনালি ব্লক হয়ে স্ট্রোক বা Intracerebral infarction।

অন্যটা হলো, ব্রেইনের রক্তনালি ছিঁড়ে গিয়ে Brain-এ রক্তক্ষরণ হওয়া। শতকরা ৮৫ ভাগ স্ট্রোক হয় রক্তনালি ব্লক হওয়ার কারণে এবং মাত্র শতকরা ১৫ ভাগ স্ট্রোক হয় রক্তনালি ছিঁড়ে গিয়ে ব্রেইনে রক্তক্ষরণের কারণে। স্ট্র

কের কারণ : Ischaemic sktroke-এর কারণ রক্তে কোলেস্টেরল বা অতিরিক্ত খারাপ চর্বি থাকা। Diabetes, sedentary worker এবং স্ট্রেসফুল Job. এ ছাড়া হার্টের অসুখ থেকেও stroke হতে পারে।

Haemorrhagic stroke বা Brain রক্তক্ষরণ হয় সাধারণত High blood pressure বা উচ্চ রক্তচাপের কারণে। ওংপযবসরপ ঝঃৎড়শব প্রতিরোধ করতে হলে রক্তের চর্বি কমাতে হবে। সেজন্য ভাত কম খেতে হবে, শাকসবজি, সালাদ বেশি খেতে হবে। বয়স্ক মানুষের গরু ও খাসির মাংস বর্জন করা ভালো। প্রতিদিন ৩০-৪০ মিনিট জোরে হাঁটতে হবে। এ ছাড়া ধূমপান, মদ্যপান বর্জন করতে হবে।

আর Haemorrhagic stroke প্রতিরোধে নিয়মিত High blood pressure-এর ওষুধ খেতে হবে। খেয়াল রাখতে হবে, যেন এক বেলায়ও ওষুধ সেবন বাদ না পড়ে যায়। প্রয়োজনে উচ্চরক্ত চাপের ওষুধ পকেটে বা ব্যক্তিগত ব্যাগে বা অফিসের কর্মস্থল রাখতে হবে।

কথায় বলে, এক বেলা ভাত না খেলে অসুবিধা নেই কিন্তু এক বেলা ওষুধ না খেলে চলবে না। Stroke হয়ে গেলে কোনো নিউরো সার্জন বা নিউরোলজিস্টের শরণাপন্ন হওয়া উচিত অথবা বিশেষায়িত হাসপতালে ভর্তি হয়ে চিকিৎসা নেওয়া উচিত।

লেখক : অধ্যাপক নিউরো সার্জারি বিভাগ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় শাহবাগ, ঢাকা। ০১৭১১৩৫৪১২০

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877